AsiaCalling

Home সংবাদ ইন্দোনেশিয়া ইন্দোনেশিয়ায় যৌন শিক্ষা

ইন্দোনেশিয়ায় যৌন শিক্ষা

ইমেইল প্রিন্ট পিডিএফ

Download  কেট ল্যাম্ব  

ইন্দোনেশিয়ার সুপরিচিত তারকাদের যৌন সম্ভোগের দৃশ্য অনলাইন ভিডিওর মাধ্যমে প্রকাশিত হওয়ার ব্যাপারটা পুরো নজর কেড়েছে পুরো দেশের।

পুলিশ গ্রেফতার করেছে পপ সঙ্গীত শিল্পী নাজরিলএরিয়েলইরহাম। যৌনতা সংবলিত ভিডিও টেপের জন্যে, পর্ণোগ্রাফি-বিরোধী একটি বিতর্কিত আইনে অভিযুক্ত করা হয়েছে ইরহামকে।  স্কুলগুলোতেও অভিযান চালিয়েছে পুলিশ। যেসব মোবাইল ফোনে এধরনের ভিডিও ডাউনলোড করা হয়েছে পুলিশ জব্দ করেছে সেগুলো।  

এই ঘটনার মাধ্যমেই বোঝা যায় ইন্টারনেটের মাধ্যমে কত সহজেই শিশুদের হাতের নাগালে চলে এসেছে পর্ণোচিত্র।

যৌনতা নিয়ে পর্ণোগ্রাফির বিকল্প আরো নির্ভরযোগ্য তথ্য সরবরাহ করতে সপ্তাহে খোলা হয়েছে একটি নতুন ওয়েবসাইট, যার ঠিকানা- www.sexxie.tv.com

বিষয়টি দেখতে সাইটটিতে লগ অন করেছিলেন কেট ল্যাম্ব।

 

 

জাকার্তার একটি ঘরোয়া সকার ম্যাচে অংশ নেয়া সবগুলো টিনএজ ছেলেই বললো, ইন্টারনেটে যৌন দৃশ্যের ভিডিও দেখেছে তারা। ১৯ বছর বয়সী এরান্স জানালো এমন সুযোগ না নেয়াটাই কঠিন। 

এগুলো না দেখে থাকাটা মুশকিল। ওরা সবাই জনপ্রিয় ব্যাক্তি, ফলে সহজেই বিষয়টি দৃষ্টি আকর্ষণ করে। আমি ইন্টারনেটে দেখেছি। বন্ধুদের কাছ থেকে এটার খোঁজ পেয়েছি আমি, যদিও দেখার সময় একাই দেখেছি।

এরান্সের বন্ধু, ১৯ বছর বয়সী রিস্কি জানালো, পর্ণো সাইটগুলোতে যাওয়া এতই সহজ যে প্রায় প্রতিদিনই সে এগুলো দেখে থাকে।

বিশ সেন্টেরও কম দামে রাস্তা থেকেও কিনতে পাওয়া যায় এধরণের পর্ণো ভিডিও।

দক্ষিণ জাকার্তার রাস্তায় ফুটবল খেলছিল ১৫ বছর বয়সী নানান।

সে এবং তার বন্ধুরাও পর্ণ ছবি দেখেছে। তবে বিষয়টি পছন্দ হয়নি তার।

এটা অনৈতিক। তারকাদের যৌনমিলন করতে দেখার বদলে, আমাদের উচিৎ পড়াশোনায় মন দেয়া।

তবে যৌনতা এমন একটা বিষয়, যা সে স্কুলে পড়েনি।

দেশের শিক্ষা ব্যবস্থায় কেবল জীববিজ্ঞানের ক্লাসেই যৌনতার বিষয়টিকে রাখা হয়েছে। তবে সেখানে জোর দেয়া হয়েছে দেহতত্ত্ববিদ্যার ব্যাপারে, নিরাপদ যৌনতার ব্যাপারে নয়।

বিষয়টি পরিবর্তন হওয়া উচিৎ বলে মনে করে না দেশটির সরকার। ধর্মমন্ত্রী সুরিয়াধার্মা আলী।

নীতি-নৈতিকতার একটা সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছি আমরা। এটা খুবই গুরুত্বপূর্ণ, আমাদের বিষয়ে মনযোগী হতে হবে। কারণ এটা আমাদের জীবনকে বিভিন্নভাবে ক্ষতিগ্রস্থ করছে। একে অন্যের সাথে শান্তিতে বাস করতে হলে নীতি-নৈতিকতার প্রয়োজন আছে আমাদের

রক্ষণশীলেরা যুক্তি দিচ্ছেন, ইন্দোনেশিয়ার স্কুলগুলোতে যৌন শিক্ষা দেয়া হলে তা কেবল অল্পবয়সীদের যৌন সম্পর্ক গড়ার ব্যাপারে উৎসাহিত করবে। 

তবে, জাতীয় এইডস কমিশনের ইবু নাসফিয়া জানালেন, ছাত্ররা এরই মধ্যে সেটা শুরু করে ফেলেছে।

অল্প বয়সী ছেলেমেয়েদের মধ্যে এইডসের প্রকোপ বাড়ছে, একই ভাবে বেড়েছে অনাকাংখিত গর্ভধারণ। জাতীয় পরিবার পরিকল্পনা অধিদপ্তরের হিসাব অনুযায়ী, প্রতিবছর প্রায় মিলিয়ন অবৈধ গর্ভপাতের ঘটনা ঘটে। এর মানে দাঁড়াচ্ছে, যৌন শিক্ষা এখানে ভীষণভাবে প্রয়োজন।

এসব গর্গপাতের ৩০ শতাংশই ঘটে টিনএজ মায়েদের ক্ষেত্রে 

 

শিক্ষাব্যবস্থা নীতির এই ফাঁক পু্রণ করতে, এক সিঙ্গাপুরী ডাক্তারের সাথে হাত মিলিয়ে এগিয়ে এসেছে ন্যাশনাল এইডস কমিশন। চাহিদার ভিত্তিতে যৌন শিক্ষা বিষয়ক একটি অংশগ্রহণমূলক ওয়েবসাইট চালু করেছে তারা।

www.sexxie.tv.com  একটি মুক্ত, চাহিদা-ভিত্তিক যৌন শিক্ষা ব্যবস্থা, যেখানে যৌন বিষয়ক যে কোন প্রশ্ন করার সুযোগ পাবে ব্যবহারকারী।

ইবু নাসফিয়া মনে করেন, পর্ণোসাইটগুলোর বিকল্প অতি প্রয়োজনীয় এক উদ্যোগ এটি।

তারা যদি প্রশ্ন পায়, এটা একটা ভালো ব্যাপার হবে যে এখন তারা বিশেষজ্ঞদের কাছে প্রশ্ন করার সুযোগ পাচ্ছে। যারা তরুনদের বোঝেন। দায়িত্বহীন অরক্ষিত কোন যৌন সম্পর্কে জড়িয়ে পড়লে, কি করতে হবে বা কোথায় যেতে হবে ব্যাপারে তারা এখন বিশেষজ্ঞদের পরামর্শ পেতে পারে। এসব প্রশ্নের জবাব পাওয়া জরুরী। সত্যিকারের কোনো ডাক্তারের কাছে যাওয়ার সাহস কিংবা টাকা, কোনটাই থাকার কথা না তাদের।

সাইটটিতে ব্যবহারকারীরা সংক্রান্ত বিভিন্ন প্রবন্ধ এবং ভিডিও খুজ়ে পাবে। বন্ধ্যাত্ব, হস্তমৈথুন কিংবা যৌনতার মাধ্যমে সংক্রামিত রোগ, সেক্সুয়াল ট্রান্সমিটেড ডিজিজ বা এসটিডির মতো বিষয় নিয়ে অনলাইন সেমিনারেও যোগ দিতে পারবে।   

এমনকি, মোবাইল ফোনের মাধ্যমে চিকিৎসকদের কাছে ছবিও পাঠানো যাবে, রোগলক্ষণ নিয়ে আলাপ করা যাবে।

ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, ফিলিপাইন, ভারত এবং অস্ট্রেলিয়ার চিকিৎসকদের পাওয়া যাবে চ্যাট করার জন্যে।

সেক্সি ডট টিভির প্রতিষ্ঠাতা, সিঙ্গাপুরী চিকিৎসক ওয়েই সিয়াং পরিচিত ডঃ লাভ নামে। জানালেন কিভাবে কাজ করছে সাইটটি। 

যেমন ধরুন, দুপায়ের মাঝখানে একটি ফুসকুড়ি উঠেছে আমার এক বন্ধুর। আমি তার জন্যে চিন্তিত হয়ে জানতে চাইলাম কি হতে পারে এটা। এটা অনেক কিছু হতে পারে। যৌনবাহিত কোন রোগও হতে পারে। এক্ষেত্রে শুধু স্থিরচিত্র দেখে লাভ হবেনা। আপনার দরকার একটি নিজস্ব জায়গা, যেখানে কোন স্বাস্থ্য বিশেষজ্ঞের সাথে অংশগ্রহণমূলক প্রশ্নোত্তরের ব্যবস্থা থাকবে। আমরা ইন্টারনেটের মাধ্যমে পরামর্শ দেয়াকে উৎসাহিত করছি না। উৎসাহিত করছি স্বাস্থ্য সম্পর্কিত বিষয়ে জনগণের অংশগ্রহণমূলক তথ্য আদানপ্রদানকে।

ইংরেজী এবং বাহাসা ইন্দোনেশিয়ান, দুটি ভাষাই ব্যবহার করা হয়েছে সাইটটিতে। ডঃ ইউ আশা করলেন, এতে উপকৃত হবে গোটা এশিয়ার মানুষ।

বর্তমানে এশিয়ার বেশিরভাগ সমাজেই অংশগ্রহণমূলক যৌন শিক্ষার জন্য কোন ক্ষেত্র নেই। আমার বিশ্বাস প্রজন্মের তরুণরা, বিশেষত পৃথিবীর অংশটিতে, তথ্য প্রযুক্তির বিষয়ে ভীষণ ওয়াকিবহাল। আমি মনে করি সেক্সি ডট টিভির মতো অংশগ্রহণমূলক একটি ক্ষেত্র প্রথমবারের মতো এধরণের একটি সুযোগ এনে দিচ্ছে। তরুণদের জন্যে এটি একটি ৩৬০ ডিগ্রী, বহুমূখী যৌন স্বাস্থ্য নিশ্চিত করবে।

উত্তর জাকার্তায় রাস্তায় ১৫ বছর বয়সী নানানের কাছে ফিরে গেলাম জানতে চাইলাম, নতুন এই সাইটটি সম্পর্কে কি ভাবছে সে। কৌতুহলী হয়ে সাইটটি থেকে উচ্চস্বরে পড়তে শুরু করলো সে। 

যৌনতা সম্পর্কের বিষয়ে সঠিক বস্তুনিষ্ঠ তথ্য পাবার অধিকার আছে সবার’, পড়লো সে। 

আমি জানতে চাইলাম, সে এতে একমত কিনা।

একমত, উত্তরে জানালো সে।

সে দিন খুব বেশি দূরে নয়, যখন অনলাইন সেবা প্রয়োজনীয় হয়ে উঠবে।সবারই কাজে লাগবে।

 

সর্বশেষ আপডেট ( সোমবার, 05 জুলাই 2010 12:02 )  

Add comment


Security code
Refresh